রাজনৈতিক অচলাবস্থায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৭, ২০১৫ সময়ঃ ১০:৪৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৬ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম

nisha-deshaiবাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থা , সহিংসতা ও বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। তবে এ সঙ্কট অভ্যন্তরীণভাবে সমাধান করতে হবে। গণতান্ত্রিক দেশে সংঘাতের রাজনৈতিক কোনো স্থান নেই।

শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় ওয়াশিংটনের ফরেইন প্রেস সেন্টারে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

তিনি বলেন, সহিংস জঙ্গিবাদ প্রতিহত করার বিষয়ে গত সপ্তাহে একটি বৈশ্বিক কনফারেন্স অনুষ্ঠিত হয়। ওই কনফারেন্সে দক্ষিণ ও মধ্য এশিয়ার অনেকগুলো দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ওই কনফারেন্সে এবং দ্বিপাক্ষিক আলোচনায় জবাবদিহিমূলক শাসন, রাজনৈতিক সুযোগ, বিরোধীদের জন্য রাজনৈতিক সুযোগ আর নাগরিক সমাজ, গনমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার জন্য গুরুত্বারোপ করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন। এতে দেশটির রাজনৈতিক অচলাবস্থা এবং রাজনৈতিক সহিংসতা নিয়ে আলোচনায় এসব নীতির ওপর গুরুত্বারোপ করেছেন। মি. কেরি এ পরিস্থিতিতে আমাদের উদ্বেগ এবং পরিস্থিতি উন্নতির প্রত্যাশা তুলে ধরেছেন।

তিনি গুরুত্বারোপ করে বলেছেন, রাজনৈতিক দলগুলোর দ্বারা সহিংস কৌশলের কোন স্থান নেই। একইসঙ্গে এটা নিশ্চিত করা প্রয়োজন যে, সরকার শান্তিপূর্ণ রাজনৈতিক মতামত প্রকাশের সুযোগ করে দেবে। প্রয়োজন একটি অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়া।

 

প্রতিক্ষণ/এডি/রবি

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G